চট্টগ্রাম, , রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

কোন দিকে গড়াচ্ছে চট্টগ্রাম টেস্টের রোমাঞ্চ?

প্রকাশ: ২০১৭-০৯-০৬ ২১:১৪:৫২ || আপডেট: ২০১৭-০৯-০৬ ২১:১৭:৪৫

শেষ বিকেলটাতে সূর্য্যের আলো যখন নিভু নিভু করছিলো ঠিক ঠিক তার আগ মুহূর্তেই ঔজ্জ্বলতা ছড়ালেন বাংলাদেশের বোলাররা। নিজের জন্মদিন রাঙালেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। মূলত মোস্তাফিজ আর মিরাজ ভেলকিতেই শেষ বিকেলে নাস্তানাবুদ অজি শিবির। শেষের মুহূর্তে যোগ দিয়েছিলেন সাকিব।

বেলা শেষে অস্ট্রেলিয়া ৩৭৭ রান তুলেছে ৯ উইকেট হারিয়ে। তাদের লিড ৭২ রানের। চতুর্থ দিনে বাকি উইকেট নিয়ে নামার অপেক্ষায় তারা। হয়তো প্রথম সেশনের শুরুতেই নামতে হতে পারে টাইগারদের। কিন্তু প্রশ্ন থেকে যায়, শেষ দিন পর্যন্ত আসলেই টেস্টের রোমাঞ্চ গিয়ে গড়াবে কার ঘরে?

সকালে বৃষ্টি দিয়ে শুরু। ২ উইকেটে ২২৫ রানে দিনের খেলা শুরু করেছিল অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরি ও পিটার হ্যান্ডসকম্বের সঙ্গে তার ১৫২ রানের জুটিতে বড় লিডের আভাস দেয় তারা। কিন্তু মোস্তাফিজুর রহমানের পেস ও মিরাজের স্পিনে সফরকারীদের রানের লাগাম টেনে ধরে বাংলাদেশ। সব মিলিয়ে তৃতীয় দিন ভালোই কেটেছে স্বাগতিকদের।

৬৯ রানে বুধবার খেলা শুরু করে বেশিদূর এগোতে পারেননি হ্যান্ডসকম্ব। ৮২ রানে তিনি সাকিবের সরাসরি থ্রোতে রানআউট হন। ওয়ার্নারের সঙ্গে তার দেড়শ ছাড়ানো এ জুটি ভাঙলে সফরকারীদের রানের গতি কমে যায়। ২০৯ বলে ১০০ করা ওয়ার্নার দলকে লিড এনে দেওয়ার আগে বিদায় নেন। দলীয় ২৯৮ রানে থামে ওয়ার্নারের ১২৩ রানের ইনিংস সেরা পারফরম্যান্স। মোস্তাফিজের কাছে উইকেট হারান এ অজি ওপেনার।

ম্যাক্সওয়েল এদিনও শেষ বেলায় চালিয়ে খেলেন। কার্টরাইটকে (৩৮) নিয়ে ২৩ রানের জুটি গড়ে ফেলেন। মুশফিকের ক্যাচ বানিয়ে তাকে ফেরান মিরাজ।

বাংলাদেশি বোলাররা এদিন ভাগ করে উইকেট নিয়েছেন। আগের ম্যাচে উইকেটহীন থাকা মোস্তাফিজের শিকার তিনজন। মিরাজও ফিরিয়েছেন তিনজনকে। সাকিব আল হাসানকে আগের ম্যাচে পড়তে না পরা অজিরা এই ম্যাচে তার বল বেশ মন দিয়ে মোকাবিলা করেছেন। তিনি পেয়েছেন উইকেট।

বাংলাদেশের ৩০৫ রান টপকে লিড নিয়েই ফেলেছে অস্ট্রেলিয়ানরা। শুধু তাই নয়, লিড প্রায় পৌনে একশ’। চট্টগ্রামের যে উইকেট, তাতে লিডটা নেহায়েত কম নয়। তবুও বলতে হবে, অস্ট্রেলিয়া লিড নিলেও দিনের শেষ অংশটা বাংলাদেশেরই।

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ