চট্টগ্রাম, , রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

চবিতে ভর্তির আবেদন শুরু

প্রকাশ: ২০১৭-০৯-১২ ২৩:১০:১৪ || আপডেট: ২০১৭-০৯-১৩ ১২:০৩:৩৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন শুরু হয়েছে। এই প্রথমবারের মতো অনলাইনে কার্যক্রম উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

আজ মঙ্গলবার দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ সময় উপাচার্য বলেন, শিক্ষার্থী ও ভর্তিচ্ছুদের অভিভাবকদের কষ্ট লাঘব এবং তাদের সময়ের কথা চিন্তা করে ভর্তি কার্যক্রমে পরিবর্তনে আনা হয়েছে। তাই প্রথমবারোর মত আমরা অনলাইন প্রক্রিয়া চালু করেছি।

২০১৭-১৮ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটে ১৩৫৬, ‘বি’ ইউনিটে ১৫৫৪, ‘সি’ ইউনিটে ৭৫২, ‘ডি’ ইউনিটে ১১৭০টি আসন রয়েছে। গতবছর ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ৪৭৯১টি আসনে ছাত্রছাত্রী ভর্তি করা হয়। এ বছর নতুন বিভাগসহ ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মোট ১৩৩টি আসন বৃদ্ধি করা হয়েছে। নতুন অনুমোদনপ্রাপ্ত কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে বাংলাদেশ স্টাডিজ বিভাগে ৫০টি সাধারণ আসন, সমাজ বিজ্ঞান অনুষদের অধীন ডেভেলপমেন্ট স্টাডিজ ও ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগে ৩০টি করে সাধারণ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভর্তি কমিটির সদস্য সচিব এস এম আকবর হোসাইন বলেন, নতুন শিক্ষাবর্ষে ৪টি ইউনিটের মাধ্যমে ৮টি অনুষদের অধীনে ৪৬টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে ৪৯২৪টি আসনে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসনে ৪১৮৯টি ও কোটায় ৭৩৫টি আসন রয়েছে।

বেলা ২টা থেকে শুরু হওয়া অনলাইনে ভর্তি আবেদনপত্র পূরণ করা যাবে ৪ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। আর পরীক্ষার ফি জমা দেয়া যাবে ৫ অক্টোবর পর্যন্ত।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইন আবেদন ফি জনতা, সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকের যেকোনো শাখায় ৪৭৫ টাকা আবেদন ফি এবং ব্যাংক অনলাইনের সার্ভিস চার্জ হিসেবে ৯০ টাকা জমা দিতে হবে।

চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬, ২৭, ২৮, ২৯ অক্টোবর যথাক্রমে ‘সি’, ‘ডি’, ‘বি’ ও ‘এ’ ইউনিটের পরীক্ষা সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে।

এদিকে বরাবরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।

পাশাপাশি ভর্তি বিস্তারিত তথ্য ওয়েবসাইট থেকে জানা যাবে।

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ