চট্টগ্রাম, , রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

প্রিন্স চার্লসের মিয়ানমার সফর বাতিল

প্রকাশ: ২০১৭-১০-০৪ ১৪:৫৫:২৬ || আপডেট: ২০১৭-১০-০৪ ১৪:৫৫:২৬

ব্রিটিশ রাজপুত্র প্রিন্স চার্লসের মিয়ানমার সফর তার কার্য তালিকা থেকে মুছে দিয়েছে ব্রিটিশ সরকার। ব্রিটিশ রাজপুত্র দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে সফরের সময়সূচি ব্রিটিশ সরকারের পক্ষ থেকে আগেই নির্ধারিত ছিল।

গত বুধবার এই সফরের সূচি নির্ধারন করা হলে সেখান থেকে মিয়ানমারকে বাদ দেয়া হয়। সফরের অংশ হিসাবে বিট্রিশ রাজপুত্র চার্লাস এবং তার স্ত্রী ক্যামেলিয়া সিঙ্গাপুর, মালয়েশিয়া, এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে।

মিয়ানমারে চলমান সহিংসতা এবং কূটনৈতিক সম্পর্কের অবনতির কারণে মিয়ানমারের সফর বাতিল করেছে বলে জানিয়েছে ব্রিটেন ভিত্তিক সংবাদ মাধ্যম দি গার্ডিয়ান।

ব্রিটেনের ফরেন এবং কমনওলেথ অফিসের উপ-প্রধান ফিলিপ ম্যালন বলেন, সিঙ্গাপুর, মালয়েশিয়ার সফরের মাধ্যমে আমরা এই অঞ্চলের সঙ্গে সম্পর্ক উন্নয়নে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই।

জাতিসংঘের তথ্যমতে, গত একমাসে মিয়ানমারের সেনাবহিনী মুসলিম নৃ-গোষ্ঠি রোহিঙ্গা নিধনে করা নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা প্রায় ৫ লাখের বেশি। এর জেরে গত মাসে মিয়ানমারের সঙ্গে সেনা প্রশিক্ষণ হওয়ার কথা থাকলেও তা বাতিল করেছে ‍ব্রিটেন। দুই দেশের মধ্যে কুটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে।

সফরে রাজপুত্র চার্লাস এবং তার স্ত্রী ক্যামেলিয়া ৩১ অক্টোবর সিঙ্গাপুর যাবেন। তারপর মালয়েশিয়া,সেখানে ব্রিটিশ কোলোনি হতে স্বাধীন হওয়ার ৬০বছর পূর্তি উদযাপন করবেন তারা। এর পর ভারতে র্দীঘ ১১ দিন কাটানোর মাধ্যমে শেষ হবে ব্রিটিশ রাজ পরিবারের এই ঐতিহাসিক সফর।

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ