চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০১৮

ঋণের টাকায় ব্যাংক কিনছে এস আলম গ্রুপ!

প্রকাশ: ২০১৭-১১-২৭ ১১:৩৮:১৩ || আপডেট: ২০১৭-১১-২৭ ১১:৩৮:১৩

প্রধান প্রতিবেদক, সিটিজি টাইম্‌স 

চট্টগ্রামের ব্যবসায়ীক দৈত্য এস আলম গ্রুপের ঋণের টাকায় ব্যাংক কিনছে একের পর এক। সম্প্রতি দেশের স্বনামধন্য ইসলামী ব্যাংকের মালিকানা ক্রয়ের পর বিষয়টি আলোচনায় উঠে আসে।

শুধু তাই নয়, বিষয়টি সরকারের নজরেও এসেছে। ফলে এস আলম গ্রুপের ঋণের রেকর্ডগুলির দিকে নজর দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছে।

এ বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল রবিবার সন্ধ্যায় সচিবালয়ে সাংবাদিকদের বলেন, এস আলম গ্রুপের নামে দেশের বিভিন্ন ব্যাংকে অনেক ঋণ আছে। বিষয়টি আমার নজরে এসেছে। তারা কী করছে, না করছে, তা দেখার জন্য ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংককে বলেছি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এস আলম গ্রুপ বিভিন্ন ব্যাংক থেকে ঋণ গ্রহণ করে কিছু বেসরকারী মালিকানাধীন ব্যাংক কিনে নিচ্ছে। ব্যাংকগুলির কতটা ঋণ আমরা পাচ্ছি তা খুঁজে বের করার চেষ্টা করছি। তাছাড়া ঋণের টাকা এস আলম গ্রুপ কতটা পরিশোধ করছে তার উপর নজর দেয়া হচ্ছে।

তাছাড়া ঋণের বিপরীতে সারাদেশে এস আলম গ্রুপের স¤পদের পরিমাণ কত, তা জানার চেষ্টা করছি। তাদের আয় স¤পর্কেও জানতে উদ্যোগ নিয়েছি। সব কিছু মিলিয়ে আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি।

মুহিত বলেন, এস আলম গ্রুপ বিভিন্ন ব্যাংক থেকে ঋণের অর্থের মাধ্যমে বেশ কয়েকটি বেসরকারি মালিকানাধীন ব্যাংক কিনে নিয়েছে। যা অনিয়ম। এসব বন্ধ করতে হবে।

বাংলাদেশ ক¤িপটিশন কমিশন পুনরুজ্জীবিত করার গুরুত্বের ওপর গুরুত্বারোপ করে বলেন, একটি নিয়ন্ত্রক সংস্থা যা একচেটিয়া ব্যবসা প্রতিরোধ করার জন্য ব্যবসায়িক কর্পোরেশন পরিচালনার নিরীক্ষণ করে।

ব্যাংকের সর্বাধিক শেয়ার অধিগ্রহণ করে সোহেল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) এর প্রতিক্রিয়াগত নিয়ন্ত্রণ গ্রহণের পর মোহাম্মদ আলী আলম গ্রুপের একটি প্রতিবেদন চেয়েছিলেন ২ নভেম্বর।

নাম প্রকাশ না করার শর্তে মন্ত্রণালয়ের একটি অর্থ বিভাগের কর্মকর্তা জানান, ৩০ অক্টোবর এসএলএল-এর হাতে অধিগ্রহণ করা তিন সপ্তাহের পরে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনা জারি করেন অর্থমন্ত্রী আবদুল্লাহ আল মুহিত।

উল্লেখ্য, দুর্নীতি দমন কমিশনের কাছে পাঠানো এক ব্যক্তি এস আলম গ্রুপের বিরুদ্ধে তদন্তের জন্য একটি নির্দেশনা দেয়। যা ২০১১ সালের ১ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের কাছে পাঠানো হয়েছিল। তদন্তের জন্য আবেদনকারীর পরিচয় প্রকাশ করা হয়নি।

এস আলম গ্রুপ বর্তমানে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, ইসলামী ব্যাংক লিমিটেড, ও ব্যাংক এশিয়াসহ বেশ কয়েকটি বেসরকারি ব্যাংকের মালিক। আরো কয়েকটি ব্যাংকের মালিকানা কিনে নিতে তোড়জোড় চালিয়ে যাচ্ছে এস আলম গ্রুপ।

One Reply to “ঋণের টাকায় ব্যাংক কিনছে এস আলম গ্রুপ!”

আপনার মতামত দিন....

ক্যালেন্ডার এবং আর্কাইভ