চট্টগ্রাম, , সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

ফিলিস্তিনিকে জেরুজালেম ছাড়তে বলছে সৌদি

প্রকাশ: ২০১৭-১২-০৯ ১২:২০:১৮ || আপডেট: ২০১৭-১২-০৯ ১২:২০:১৮

ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস (জেরুজালেম) শহরকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর ক্ষোপে ফুটছে মুসলিম বিশ্ব। বিক্ষোভে উত্তাল গোটা ফিলিস্তিনি। এরই মাঝে ট্রাম্পের ঘোষণার প্রতি সুর মেলালেন সৌদি আরব।

ফিলিস্তিনিদেরকে জেরুজালেমের অধিকার ছাড়তে বলেছে সৌদি আরব। সেই সাথে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি স্থাপনের জন্য জেরুজালেমের পরিবর্তে আবু দিস শহরকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে বেছে নিতে প্রস্তাব দিয়েছে আরব রাষ্ট্রটি।

নিউইয়র্ক টাইমসের বরাদ দিয়ে মিডল ইস্ট মনিটর এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, গত মাসে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের রিয়াদ সফরকালে সৌদি যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান প্রস্তাবটি করেন। প্রস্তাব অনুযায়ী, পশ্চিম তীর ও গাজা অংশের মধ্যে ফিলিস্তিনিরা একটি আংশিক রাষ্ট্র পাবেন, যার ওপরে তাদের কেবল আংশিক সার্বভৌমত্ব থাকবে এবং পশ্চিম তীরে ইহুদিরা সংখ্যাগুরু হিসেবে থাকবে। প্রস্তাবটিতে সাড়া দেয়ার জন্য সৌদি আরব আব্বাসকে দুই মাস সময় দিয়েছে।

আবু দিস একটি দখলকৃত পূর্ব জেরুজালেমের কাছাকাছি ফিলিস্তিনি শহর। অসলো চুক্তি অনুসারে এটি বি ক্যাটাগরির একটি এলাকা যা ইসরাইল ও ফিলিস্তিন কর্তৃপক্ষ উভয় দ্বারা পরিচালিত হয়।

এদিকে সৌদি আরবের প্রস্তাবের পক্ষে ফিলিস্তিনি জনগণ প্রতিবাদ জানিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘জেরুজালেমই আমাদের রাজধানী’ বলে হ্যাশটেগ দেয়া শুরু করেছে।

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ