চট্টগ্রাম, , রোববার, ২৭ মে ২০১৮

চট্টগ্রামে থাকছে না কুমিল্লা, নোয়াখালিসহ ৬ জেলা, নতুন বিভাগ ‘মেঘনা’

প্রকাশ: ২০১৭-১২-১৩ ১৬:৫৪:১০ || আপডেট: ২০১৭-১২-১৩ ১৬:৫৪:১০

কুমিল্লা, নোয়াখালি বা ময়নামতি নয়। প্রস্তাবিত কুমিল্লা বিভাগের নতুন নামকরণ করা হবে ‘মেঘনা’।

বিভাগীয় কমিশনার কার্যালয় সূত্রে জানা গেছে, প্রস্তাবিত নতুন বিভাগে চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পার্বত্য জেলা নিয়ে বহাল থাকবে চট্টগ্রাম বিভাগ। অপর ৬ জেলা কুমিল্লা, ফেনী, লক্ষীপুর, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও নোয়াখালী নিয়ে আলাদা বিভাগ করার পরিকল্পনা নিয়েছে সরকার। নতুন বিভাগের নামকরণ করা হবে ‘মেঘনা’।

২০১৫ সালের মে মাসে কুমিল্লা জেলাকে বিভাগ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি বছরের এপ্রিল মাসে বৃহত্তর কুমিল্লা ও ফরিদপুরকে বিভাগ করার পরিকল্পনার কথা জানান সরকারপ্রধান।

নির্বাচনের আগেই প্রস্তাবিত ফরিদপুর জেলাকে বিভাগ ঘোষণা করার কথা জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। ফেব্রুয়ারি মাসেই প্রস্তাবিত কুমিল্লা বিভাগের নাম ‘ময়নামতি’ হবে বলে জানিয়েছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ওই খবরের সূত্র ধরেই প্রস্তাবিত কুমিল্লা বিভাগের নাম ‘মেঘনা’ হবে বলে জানা গেছে।

জানা গেছে, মন্ত্রণালয় থেকে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়কে মৌখিকভাবে জানানো হয়েছে। বিভাগীয় কমিশনার কার্যালয়ের একাধিক কর্মকর্তা চট্টগ্রামকে ভাগ করে নতুন বিভাগের প্রক্রিয়ার কথা নিশ্চিত করেন।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান জানান, কুমিল্লা জেলা নিয়ে নতুন বিভাগ করার পরিকল্পনা রয়েছে সরকারের। আগে থেকে প্রক্রিয়া চলছে। সরকার ছোট ছোট বিভাগ করতে চাইছে। সে হিসাবে নতুন বিভাগ করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। তবে নতুন বিভাগ চট্টগ্রাম থেকে বড় হয়ে যাচ্ছে। সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হবে।

নাম প্রকাশ না করার সূত্রে ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে মন্ত্রণালয় থেকে মৌখিকভাবে নির্দেশনা এসেছে। কিন্তু এখনো লিখিত কোনো নির্দেশনা পাওয়া যায়নি। লিখিত নির্দেশনা পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

ব্রিটিশ শাসনামলে তৎকালীন বাংলা প্রদেশে সর্বপ্রথম বিভাগ গঠন করা হয়। সেসময় বর্তমান বাংলাদেশের ভূখণ্ডে রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম এই তিনটি বিভাগ গঠন করা হয়। পরবর্তীতে রাজশাহী ও ঢাকা বিভাগের একাংশ নিয়ে ১৯৬০ সালে খুলনা বিভাগ গঠিত হয়। ১৯৭১ সালে স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশে এই চারটি বিভাগ ছিল।

খুলনা বিভাগের একাংশ নিয়ে ১৯৯৩ সালে গঠিত হয় বরিশাল বিভাগ এবং ১৯৯৮ সালে চট্টগ্রাম বিভাগকে ভেঙ্গে সিলেট বিভাগ প্রতিষ্ঠা করা হয়।

আর ২০১০ সালে ২৫ শে জানুয়ারি বৃহত্তর রংপুর আর দিনাজপুর অঞ্চল নিয়ে রংপুর বিভাগ গঠন করা হয় যা আগে রাজশাহী বিভাগের অন্তর্ভুক্ত ছিল।

সর্বশেষ ১৪ সেপ্টেম্বর ২০১৫ তে অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহ বিভাগ এর নাম ঘোষণা করা হয়। পুর্বে এটি ঢাকা বিভাগের অংশ ছিল।

তবে নির্বাচনের আগে কুমিল্লাকে বিভাগ ঘোষণা করা হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে বলে জানিয়েছে বিভাগীয় কমিশনের কর্মকর্তারা।

৮ Replies to “চট্টগ্রামে থাকছে না কুমিল্লা, নোয়াখালিসহ ৬ জেলা, নতুন বিভাগ ‘মেঘনা’”

আপনার মতামত দিন...

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Open

Close