চট্টগ্রাম, , বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮

ব্রোকারদের তথ্যভান্ডার করার কার্যক্রম শুরু চট্টগ্রাম মহানগর পুলিশের

প্রকাশ: ২০১৮-০১-১১ ২১:০৮:৩৭ || আপডেট: ২০১৮-০১-১২ ১১:২৫:৪৪

পণ্য পরিবহনে শৃঙ্খলা আনতে ব্রোকারদের তথ্যভান্ডার করার কার্যক্রম শুরু করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ। বৃহস্পতিবার নগরের সদরঘাট থানাধীন কদমতলী ট্রাকস্ট্যান্ডে আনুষ্ঠানিকভাবে এ ফরম বিতরণ প্রক্রিয়া শুরু হয়।

পুলিশ জানিয়েছে, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্তে মালামাল পরিবহনের জন্য ট্রাক, কভার্ড ভ্যান ভাড়া নেওয়ার মূল কাজটি করেন ব্রোকাররা। তবে কতজন এ কাজে জড়িত তার কোনো সঠিক তথ্য নেই। এজন্য পরিবহন মালিক, শ্রমিক ও ব্রোকার প্রতিনিধিদের নিয়ে ‘পণ্য পরিবহন ট্রাক, কভার্ড ভ্যান মার্কেট অপরাধ প্রতিরোধ কমিটি’ করা হয়েছে, যারা ব্রোকারদের তথ্যভান্ডারের এ কাজটি সম্বন্বয়ের দায়িত্বে থাকবে।

সদরঘাট থানার ওসি মর্জিনা আক্তার বলেন, পণ্য পরিবহনের কাজে জড়িত শতাধিক ব্রোকার থাকলেও আবার তাদের অধীনে কিংবা আলাদাভাবে আরও দুই থেকে তিনশতাধিক মানুষ এ কাজ করছে। আগামী ২০ জানুয়ারির মধ্যে ব্রোকারদের তথ্য ফরম পূরণ করে জমা দিতে হবে। পুলিশের তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে ব্রোকারদের জন্য তৈরি করা হবে কার্ড। আর কার্ড ছাড়া কেউ পরিবহন ব্রোকারের কাজ করতে পারবে না।

তিনি আরও বলেন, ব্রোকাররা মালামাল পরিবহনের জন্য গাড়ির ব্যবস্থা করে দিলেও সেগুলো ঠিক মতো পৌঁছেছে কিনা তার দায় দায়িত্ব নেয় না। এছাড়া গাড়িগুলোর কাগজপত্র ও চালক ঠিক আছে কিনা তারও সঠিক কোনো তথ্য থাকে না তাদের। ফলে গাড়ি থেকে মালামাল চুরির অহরহ ঘটনা ঘটে থাকে। এতে অনেক সময় চালক ও মালিকদের সন্ধান পাওয়া যায় না। এ অবস্থায় পণ্য পরিবহনে শৃঙ্খলা আনতে ব্রোকারদের তথ্যভান্ডার করার কার্যক্রম শুরু হয়েছে।

ডাটাবেজ ফরম বিতরণ অনুষ্ঠানে আন্তঃজেলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক-কভার্ড ভ্যান মালিক সমিতির সাধারণ সম্পাদক ও অপরাধ প্রতিরোধ কমিটির আহ্বায়ক চৌধুরী জাফর আহমেদের সভাপতিত্বে ও সুফিউর রহমান টিপুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) এসএম মোস্তাইন হোসেন, অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) শাহ মোহাম্মদ আব্দুর রউফ, ট্রাফিক পশ্চিম জোনের সহকারী কমিশনার কামরান হোসেন প্রমুখ।

আপনার মতামত দিন....

ক্যালেন্ডার এবং আর্কাইভ

FriSatSunMonTueWedThu
   1234
19202122232425
262728293031 
       
    123
45678910
11121314151617