চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮

রোহিঙ্গাদের আপাতত ফেরত পাঠানো হচ্ছে না

প্রকাশ: ২০১৮-০১-২২ ১৬:৪২:৪১ || আপডেট: ২০১৮-০১-২২ ১৯:৪৫:৩৮

রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ দেশে ফেরত পাঠাবে বিলম্ব হবে বলে বার্তাসংস্থা রয়টার্সকে সোমবার জানিয়েছেন বাংলাদেশের শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক কমিশনার আবুল কালাম আজাদ।

মঙ্গলবার থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। তবে তাদের ফেরত পাঠানোর তালিকা তৈরি ও শনাক্তের কাজ শেষ না হওয়ায় এই বিলম্ব হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তার অভাবে মিয়ানমারে রোহিঙ্গারা ফিরে যেতে চাইছে না- এমন বিতর্কের মধ্যেই এই প্রক্রিয়া স্থগিত করা হলো।

এর আগে গত মাসে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি হয় মিয়ানমার। তবে নিজেদের বাড়ির পরিবর্তে তাদের সেখানেও শরণার্থী শিবিরে থাকার কথা বলা হয়। দুই বছরে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শেষ করার কথাও জানায় মিয়ানমার সরকার।

এদিকে ঠিক কবে থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার এই কার্যক্রম শুরু হবে, তা নিশ্চিত করেননি আবুল কালাম আজাদ। রয়টার্সকে তিনি বলেন, ‘এখনো অনেক বিষয় বাকি আছে। ফেরতের তালিকা এখনো প্রস্তুত হয়নি। তাদের শনাক্ত করার কাজ ও যে ক্যাম্পে তাদের রাখা হবে, তাও নিশ্চিত হয়নি।’

মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী কো কো নাইং ফোনে রয়টার্সকে বলেন, ‘ফিরে এলে আমরা তাদের গ্রহণ করতে প্রস্তুত। আমাদের পক্ষ থেকে সব প্রস্তুতি শেষ।’ তবে বিলম্ব হওয়ার ব্যাপারটি বাংলাদেশ তাদের জানিয়েছে কি না- এ বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ

Open

Close