চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮

চট্টগ্রাম টেস্টে ধুঁকছে বাংলাদেশ

প্রকাশ: ২০১৮-০২-০৩ ১৮:১১:২৮ || আপডেট: ২০১৮-০২-০৩ ২২:০২:০০

চট্টগ্রাম টেস্টে ধুঁকছে বাংলাদেশ। আজ শেষ হয়েছে ম্যাচের চতুর্থ দিনের খেলা। শনিবার দিনের শেষ সেশনে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে তিন উইকেট হারিয়ে ৮১ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। ম্যাচে স্বাগতিকরা এখনও পিছিয়ে ১১৯ রানে।

প্রথম ইনিংসে ৫১৩ রানের বিশাল স্কোর করেও পরাজয় এড়ানোর শঙ্কায় চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন শেষ করেছে বাংলাদেশ। সফরকারী লঙ্কানদের চেয়ে প্রথম ইনিংসে ঠিক ২০০ রানে পিছিয়ে থেকে ব্যাটিং শুরু করা স্বাগতিক বাংলাদেশ মাত্র ৮১ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছে। ফলে পঞ্চম দিন সকালে দলের তিন টপ অর্ডার ব্যাটসম্যান তামিম-ইমরুল-মুশফিককে ছাড়াই শ্রীলঙ্কান বোলারদের মোকাবিলা করতে হবে স্বাগতিকদের। বিপরীতে লঙ্কান বোলাররাও চাইবে- দ্রুত উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের গুটিয়ে দিতে।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের করা ৫১৩ রানের জবাবে ৯ উইকেটে ৭১৩ রান তুলে চতুর্থ দিন চা বিরতির সময় ইনিংস ঘোষণা করে সফরকারী শ্রীলঙ্কা। ২০০ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করে বাংলাদেশ।

এর পর আবারও ম্যাচের লাগাম টেনে ধরতে শুরু করে শ্রীলঙ্কা। দলীয় ৫২ রানে ব্যক্তিগত ১৯ রান করে দিনরুয়ান পেরেরার বলে চান্ডিমালের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন ইমরুল। দলের স্কোরবোর্ডে আর মাত্র ২৪ রান যোগ হতেই সান্দাকানের শিকার হন ভরসার প্রতীক তামিম। ফেরার আগে তিনি করেন ৪১ রান।

তবে চাপটা আরও বাড়ে দিনের শেষ মুহূর্তে মুশফিকের আউটে। প্রথম ইনিংসে ৯২ রান করা এই টপ অর্ডার ব্যাটসম্যান এদিন ২০ বলে মাত্র ২ রান করে রঙ্গনা হেরাথের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরেন।

এখনও প্রথম ইনিংসেই ১১৯ রান পিছিয়ে বাংলাদেশ। সামনে পুরো পঞ্চম দিন। ফলে যতটা সম্ভব উইকেট অক্ষত রেখে মুমিনুল-মাহমুদউল্লাহদের প্রথম লক্ষ্য হবে রানটাকে সমান করা। তারপর দ্বিতীয় ইনিংসে ছোট করে হলেও শ্রীলঙ্কার সামনে একটি টার্গেট ছুড়ে দেয়া। সে কাজটি বাংলাদেশের মিডল অর্ডার সফলতার সঙ্গে করবে এমনটিই তো প্রত্যাশা টাইগারভক্তদের।

বিপরীত কিছু হলে ইনিংস পরাজয়েরও একটা আবহ দাঁড়িয়ে যেতে পারে তামিম-রিয়াদদের সামনে। সেদিক থেকে শেষ দিনে অনেকটাই নির্ভার থাকতে চাইবে সফরকারীরা।

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ