চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি ২০১৮

ঢাকার ওপর গভীর নজর রাখছে দিল্লি

প্রকাশ: ২০১৮-০২-০৯ ১২:১২:৫০ || আপডেট: ২০১৮-০২-০৯ ১২:১২:৫০

দুর্নীতি মামলায় খালেদা জিয়ার রায়ের রায়ের পর ঢাকার পরিস্থিতি গভীর পর্যবেক্ষণে রাখছে দিল্লি। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রাজনৈতিক এই অস্থিতিশীল পরিস্থিতিতে চীনও ঢাকার ওপর বিশেষ নজর রাখছে জেনে ভারত আপাতত বাংলাদেশের অভ্যন্তরীণ কোনো বিষয়ে হস্তক্ষেপ করতে চাইছে না।

এর আগে বৃহস্পতিবার ঢাকার একটি বিশেষ আদালত জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বাংলাদেশের তিনবারের প্রধানমন্ত্রী ৭২ বছর বয়সী খালেদা জিয়াকে কারাদণ্ড দেয়। মামলায় তার পুত্র বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকেও ১০ বছরের জেল দেয়া হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের শেষ নাগাদ অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের আগে এই রায়ের ফলে খালেদা হয়তো নির্বাচনে অংশ নিতে পারবেন না। একে ‘অস্বস্তিকর অবস্থায় থাকা’ আওয়ামী লীগের ‘রাজনৈতিক বিজয়’ হিসেবেও লিখেছে ভারতীয় গণমাধ্যমটি।

এ বিষয়ে অবশ্য কোনো মন্তব্য করতে রাজি হয়নি ঢাকায় ভারতীয় দূতাবাস। তবে বাংলাদেশে দায়িত্ব পালন করা সাবেক এক ভারতীয় কূটনীতিক মনে করেন, এটা একটা কৌশলগত অবস্থা। কারণ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের একজন পরিচিত মিত্র।

তিনি বলেন, ‘প্রতিবেশী দেশসমূহের অভ্যন্তরীণ বিষয়ে ভারত হস্তক্ষেপ করে না। তবে দিল্লি বিএনপির ওপর নজর রাখছে ও জামায়াত সমস্যা সৃষ্টি করতে পারে।’

ভারতীয় ‍ওই কূটনীতিক মনে করেন, আগামী নির্বাচনে খালেদা অংশ নিতে না পারলেও বিএনপি অংশ নেবে। তিনি বলেন, ‘বাংলাদেশের দীর্ঘদিনের দাবি পূরণে, বিশেষ করে শেখ হাসিনা সরকারের, এখন তিস্তা পানি চুক্তি স্বাক্ষরের জন্য ভারতের পরিকল্পনা করা উচিত।’

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ