চট্টগ্রাম, , সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

এসএসসির প্রশ্নফাঁস: তদন্ত কমিটি গঠনের নির্দেশ

প্রকাশ: ২০১৮-০২-১৫ ১১:৩৮:৩৭ || আপডেট: ২০১৮-০২-১৫ ১৬:২৯:১২

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এর প্রশ্নফাঁসের বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বারবার প্রশ্নফাঁস হওয়ায় নতুন করে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছিল। তবে পরীক্ষা নতুন করে নেওয়ার নির্দেশনা বাতিল চেয়েও হাইকোর্টে রিট করা হয়েছে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের চারজন আইনজীবী জনস্বার্থে এই রিটটি করেন।

চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ফাঁস হতে থাকে বলে অভিযোগ রয়েছে। এসব অভিযোগে ছাত্র-শিক্ষকসহ অনেককে গ্রেফতারও করা হয়েছে।

এছাড়া প্রশ্ন ফাঁসের ঘটনায় তীব্র সমালোচনার পাশাপাশি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগেরও দাবি উঠে।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকাসহ তিন আইনজীবী।

আইনুন্নাহার সিদ্দিকা বলেন, বুধবার রিট করেছি আমরা। আজ শুনানি হতে পারে। কোর্টের কার্যতালিকায় রয়েছে। রিট আবেদনে প্রশ্নফাঁসের কারণে এবার যেসব পরীক্ষা হয়েছে সেগুলো বাতিল করে নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশনা জারির আবেদন করেছি। এছাড়া প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্ত এবং এ ফাঁস রোধে একটি আইন প্রণয়নে আইন মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়ার আর্জিও জানিয়েছি।

অভিযোগ রয়েছে, চলতি বছরে এসএসসির যতগুলো পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তার সবকটির প্রশ্নই ফাঁস হয়েছে। এসব অভিযোগে ছাত্র-শিক্ষকসহ অনেককে গ্রেফতারও করা হয়েছে।

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ