চট্টগ্রাম, , শনিবার, ২১ এপ্রিল ২০১৮

৪ বছরের মিশন শেষে চট্টগ্রামে ফিরেছে দুই যুদ্ধ জাহাজ

প্রকাশ: ২০১৮-০২-১৮ ১৬:২৯:৪০ || আপডেট: ২০১৮-০২-১৯ ১১:১৯:০৯

দীর্ঘ ৪ বছর ভূ-মধ্য সাগরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে দায়িত্ব পালন শেষে দেশে ফিরেছে নৌবাহিনীর দুই যুদ্ধ জাহাজ বানৌজা আলী হায়দার এবং বানৌজা নির্মুল।

রোববার দুপুরে চট্টগ্রামের পতেঙ্গায় নৌবাহিনীর নেভাল জেটিতে জাহাজ দুটি এসে পৌঁছে। চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল এম আবু আশরাফ জাহাজ দুটিকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও জাহাজের নাবিক ও কর্মকর্তাদের পরিবার পরিজন উপস্থিত ছিলেন। দুই জাহাজে ২৭০ জন বাংলাদেশী নাবিক ও কর্মকর্তা রয়েছেন।

জাহাজ দুটিকে স্বাগত জানিয়ে চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ জানান, ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের আওতায় জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নিতে ২০১৪ সালের মে মাসে জাহাজ দু’টি লেবানন যায়। লেবাননে অবস্থানকালে গত ৪ বছরে জাহাজ দু’টিতে পর্যায়ক্রমে ১১৪০ জন নৌ সদস্য দক্ষতা, পেশাদারিত্ব ও শৃঙ্খলার সাথে অর্পিত দায়িত্ব পালন করে।

নৌ কমান্ডার আবু আশরাফ আরও জানান, বাংলাদেশের এই দুই জাহাজ লেবাননের স্থিতিশীলতা ও জলসীমার নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় গত ২০১৭ সালের ২১ ডিসেম্বর ব্যানকন-৮ এর মেডেল প্যারেডে দুই জাহাজের ২৭০ জন নৌ সদস্যকে জাতিসংঘ শান্তিরক্ষা পদক প্রদান করা হয়।

আবু আশরাফ আরও জানান, জাহাজ দুটি লেবাননে সফলভাবে দায়িত্ব পালন করায় বাংলাদেশের ভাবমুর্তি উজ্জল করেছে। এছাড়া বিশ্বের অন্যান্য দেশের নৌ বাহিনী সম্পর্কে ধারণা লাভের পাশাপাশি জাহাজের কর্মকর্তা ও নাবিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি পেয়েছে।

আপনার মতামত দিন...

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ

Open

Close