চট্টগ্রাম, , শনিবার, ২১ এপ্রিল ২০১৮

ফটিকছড়িতে সাংবাদিকের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা, ফেইসবুকজুড়ে প্রতিবাদের ঝড়

প্রকাশ: ২০১৮-০৪-০২ ১৬:১৪:৫২ || আপডেট: ২০১৮-০৪-০২ ১৬:১৪:৫২

মীর মাহফুজ অানাম
ফটিকছড়ি থেকে

মানহানির অভিযোগ এনে ফটিকছড়ি উপজেলার দৈনিক আজাদী পত্রিকা প্রতিনিধির বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন সংশোধিত ২০০৬ (সংশোধিত-২০১৩) এর ৫৭ ধারায় দু’টি মামলা করা হয়েছে। তার বিরুদ্ধে মামলা দু’টি দায়ের করেন, জনৈক সৈয়দ জাহেদ উল্লাহ কোরাইশী ও পাইন্দং হাইদচকিয়া গ্রামের ঠিকাদার মুহম্মদ মহসিন হায়দার। আদালত মামলা দুটি আমলে নিয়ে ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে প্রয়োজনীয় ও যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে। গত ১২ মার্চ মামলাগুলো ঢাকা সাইবার ক্রাইম ট্রাইবুনাল আদালতে করলেও বিষয়টি গতকাল রোববার জানাজানি হয়।

মামলার আর্জিতে বাদী সৈয়দ জাহেদুল্লাহ কুরাইশী ও ঠিকাদার মহসিন হায়দার উল্লেখ করেন, ‘বিবাদির ব্যবহৃত ফেসবুক আইডি এবং ভুয়া একাধিক আইডি থেকে তাদের বিরুদ্ধে কটাক্ষ করে পোষ্ট দেন। এতে তাদের সুনাম ক্ষুন্ন হয়েছে।

এদিকে মামলার সাথে সংযুক্ত করা স্ট্যাটাসগুলোর প্রিন্ট কপিতে কারো নির্দিষ্ট নাম উল্লেখ করে পোষ্ট দেখা যায়নি।

জানতে চাইলে সাংবাদিক এম এস আকাশ বলেন, আমি কারো নাম ব্যবহার করে কিংবা কারো বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে কোন পোষ্ট প্রদান করিনি। আমাকে ফাঁসানোর জন্য একটি মহলের এজেন্ডা বাস্তবায়ন করতে এ দুইটি মামলা করা হয়েছে।

সাংবাদিক এম এস অাকাশের বিরুদ্ধে ষড়যন্ত্র মূলক মামলা দায়ের করা হয়েছে উল্লেখ করে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকজুড়ে নিন্দা ও প্রতিবাদের ঝড় বয়ছে।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি হাসান ফেরদৌস লিখেছেন, ফটিকছড়িতে সাংবাদিক এস এম অাকাশের বিরুদ্ধে ৫৭ ধারায় দায়ের করা মামলা প্রত্যাহার করতে হবে। ‘
চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক মহসীন কাজী লিখেছেন, ‘সংবাদ প্রকাশের জেরে এমএস আকাশের বিরুদ্ধে মামলা।

যে বা যারাই মামলা করুকতাদের বলছি, সময় থাকতে মামলা প্রত্যাহার করুণ। নইলে কেঁচো কুড়তে সাপবেরিয়ে আসবে। ঠ্যালা সামাল দেয়া কঠিন হবে।সাংবাদিক সমাজ আকাশের পক্ষে লড়বেন।’

দৈনিক অাজাদীর চীপ রিপোর্টার চট্টগ্রামের প্রবীন সাংবাদিক হাসান অাকবর লিখেছেন’ এম এস আকাশের বিরুদ্ধে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের করার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আকাশের পাশে আছি।

জানতে চাইলে ফটিকছড়ি প্রেস ক্লাবের অাহবায়ক কমিটির নেতৃবৃন্দ জানান, এ রকম মিথ্যা মামলা করে সাংবাদিকদের কলম থামানো যাবে না, অনতিবিলম্বে মামলা প্রত্যাহার না করলে কঠোর কর্মসূচি নিতে বাধ্য হবো।

ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকির হোসাইন মাহমুদ বলেন, বিষয়টি খুবই স্পর্শকাতর। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

আপনার মতামত দিন...

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ

Open

Close