চট্টগ্রাম, , বুধবার, ২৫ এপ্রিল ২০১৮

কনভেশন হলে চিটাগাং ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির সমাবর্তন !

প্রকাশ: ২০১৮-০৪-০২ ২৩:১৬:০৩ || আপডেট: ২০১৮-০৪-২২ ১৮:১৮:৫২

অবশেষে ভাড়াকরা হলেই অনুষ্ঠিত হলো চিটাগাং ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) প্রথম সমাবর্তন অনুষ্ঠান। রোববার নগরের সিআরবি এলাকায় অবস্থিত কনভেশন  হল টোয়েন্টিফোরে (সিআইইউ) এই সমাবর্তন অনুষ্ঠিত হয়। আর এ-অনুষ্ঠানে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে ১৮০ জন ডিগ্রিধারীদের হাতে ডিগ্রি তুলেদেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সমাবর্তনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বলেন, যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্তপূরণ করতে ব্যর্থ হয়েছে, তারা সফল হতে পারেনি। যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয় যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যাননি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান চালাচ্ছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে দেশের বাস্তবতা, আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা রেখে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় নির্ধারিত সীমার মধ্যে রাখতে হবে।

সমাবর্তনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অধ্যাপক আবদুল মান্নান ও সমাবর্তন বক্তা সাবেক শিক্ষামন্ত্রী ও আইইবির প্রেসিডেন্ট ড. এ মাজিদ খান। এসময় সিআইইউর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান তৌহিদ সামাদ, ইউএসটিসিডিটির চেয়ারম্যান আবদুল হাই সরকার, উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী, সিআইইউর ব্যবসা অনুষদের ডিন অধ্যাপক ড. এম এম নুরুল আবসার, প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আঞ্জুমান বানু লিমাসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

তবে নগরের জামালখানে দুইটি ফ্লোর ভাড়া নিয়ে চলছে বেসরকারি বিশ্ববিদ্যালয় চিটাগাং ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির। তবে, পাশের গলিতে রয়েছে এই বিশ্ববিদ্যালটির আরও একটি ক্যাম্পাস।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ পাস হওয়ার পর সর্বপ্রথম ২০১২ সাল পর্যন্ত স্থায়ী ক্যম্পাসে যাওয়ার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সময় বেঁধে দেয়া হয়। দ্বিতীয় দফায় ২০১৩ সালে, তৃতীয় দফায় ২০১৫ সালের জুন পর্যন্ত এবং চতুর্থ দফায় ২০১৭ সালের ১৯ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়। আইন অনুযায়ী ঢাকা ও চট্টগ্রামে স্থায়ী ক্যাম্পাসের জন্য কমপক্ষে এক একর, অন্যান্য স্থানের জন্য দুই একর অখ- জমি থাকার বাধ্যবাধকতা নির্ধারণ করা হয়।

স্থায়ী ক্যাম্পাস না থাকা ও ভাড়াবাসায় শিক্ষা কার্যক্রম চালানো বিষয়ে জানতে চাইলে চিটাগাং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি সহকারী রেজিস্ট্রার আঞ্জুমান বেগম লিমা বলেন, স্থায়ী ক্যাম্পাসে যেতে আমরা আরো চার বছর সময় চেয়েছি। ভাড়া ক্যাম্পাসে আরো চার বছর থাকতে পারবো। চার বছরের জায়গা কিনে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম চালানো সম্ভব কিনা জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান আঞ্জুমান বানু লিমা।

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ

Open

Close