চট্টগ্রাম, , রোববার, ২২ এপ্রিল ২০১৮

চট্টগ্রামে ৭৫০ একর জমিতে শিল্পপার্ক বানাবে চীন

প্রকাশ: ২০১৮-০৪-০৬ ০০:১৩:৩৭ || আপডেট: ২০১৮-০৪-০৬ ০০:১৩:৩৭

চট্টগ্রামে ৭৫০ একর জমিতে শিল্পপার্ক বানাবে চীন। এ পার্কে মূলত চায়নিজ শিল্প-কারখানা ও পণ্য উৎপাদন কেন্দ্র গড়ে তোলা হবে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। দক্ষিণ এশিয়ায় আরও শক্ত অবস্থান তৈরি করতে চীন এ শিল্পপার্ক গড়ে তুলবে। ঢাকায় নিযুক্ত চায়না দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্যিক কাউন্সেলর লি গুয়াংজান এ তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা জানাচ্ছেন, বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে চায়না হার্বার ইঞ্জিনিয়ারিং কোম্পানি এ প্রজেক্টে বিনিয়োগ করবে। কোম্পানিটি ৭০ ভাগ শেয়ারে বিনিয়োগের চিন্তা করছে। তিনি জানান, এ রকম বিশাল প্রকল্পে চীন এই প্রথমবারের মতো বাংলাদেশে বিনিয়োগে সুযোগ পাচ্ছে।

প্রকল্পটির আওতায় প্রধানত চায়না বাণিজ্যিক পণ্য উৎপাদন কেন্দ্র গড়ে তোলা হবে।

দক্ষিণ এশিয়ায় বিশাল বিনিয়োগ রয়েছে চীনের। শ্রীলংকা, বাংলাদেশ, নেপাল ও পাকিস্তানে তারা বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। মূলত বন্দর নির্মাণ, বিদ্যুৎ খাতের উন্নয়ন এবং সড়ক-মহাসড়ক নির্মাণে তারা বিনিয়োগ করছে। এর মাধ্যমে চীন দক্ষিণ এশিয়ায় শক্ত অবস্থান তৈরি করতে চায়।

চট্টগ্রামে শিল্পপার্কটি গড়ে তুলতে চীনের সময় লাগবে ৫ বছর। ঢাকার চীন দূতাবাসের ওই কর্মকর্তা জানাচ্ছেন, বাংলাদেশে চীনা বিনিয়োগ শিগগিরই ১০ বিলিয়ন ডলারে পৌঁছবে। এসব বিনিয়োগ বিদ্যুৎ, সড়ক ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ব্যবহার করা হবে।

বাংলাদেশে সবচেয়ে বেশি রয়েছে চায়নিজ সফট লোন। এ লোনে ইন্টারেস্ট রেট মাত্র ২ শতাংশ এবং ২০ বছরের মধ্যে তা পরিশোধযোগ্য। লি গুয়াংজান জানাচ্ছেন, বাংলাদেশে শিল্পপার্কটির জন্য খুব দ্রুতই জমি অধিগ্রহণের কাজ শুরু হবে।

আপনার মতামত দিন...

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ

Open

Close