চট্টগ্রাম, , শনিবার, ২১ এপ্রিল ২০১৮

চট্টগ্রাম নগরীতে ঝুঁকিপূর্ণ পাহাড়ে উচ্ছেদ শুরু হচ্ছে

প্রকাশ: ২০১৮-০৪-১০ ১৮:৪৮:০০ || আপডেট: ২০১৮-০৪-১০ ২২:১৫:৫৬

চট্টগ্রামে ঝুঁকিপূর্ণভাবে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের উচ্ছেদে বুধবার থেকে অভিযান শুরু করতে যাচ্ছে জেলা প্রশাসন।

আসন্ন বর্ষাকাল ও দুর্যোগপূর্ণ অবস্থা বিবেচনা করে চট্টগ্রাম মহানগরসহ সকল উপজলায় পাহাড়ে ও পাহাড়ের পাদদশে অবৈধ বসবাসকারীদের আগামী শনিবারের (১৫ এপ্রিল) মধ্যে উচ্ছেদ করতে ছয় নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

গত ৫ এপ্রিল এ সংক্রান্ত একটি চিঠি চট্টগ্রামের ছয় নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে পাঠানো হয়েছে বলে চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম সদর সার্কেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মনসুর  বলেন, ‘গত ৫ তারিখ আমরা জেলা প্রশাসনের চিঠি পেয়েছি। ইতোমধ্যে উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য সকল প্রস্তুতি শেষ হয়েছে। সদর সার্কেলের পক্ষ থেকে আগামীকাল (বুধবার) নগরীর মতিঝর্ণা এলাকায় অভিযান পরিচালনা করা হবে।’

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নগরীতে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত ২৮টি পাহাড়ের মধ্যে মতিঝর্ণা, একে খান, প্রবর্তক পাহাড় ও বাটালি পাহাড়কে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। তাই উচ্ছেদ অভিযান শুরু হবে এই চার পাহাড় থাকা অধিবাসীদের দিয়ে।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্র আরও জানায়, ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ পাহাড়ে অবৈধ বসবাসকারীদের উচ্ছেদ অভিযান পরিচালনার কথা জানিয়ে পাহাড়ের মালিক, বিভাগীয় কমিশনার, ওয়াসা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, বাংলাদেশ রেলওয়ে, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত অধিদফতর, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হয়েছে।

এছাড়া আগামী ১৮ এপ্রিল (বুধবার) পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভা আহ্বান করা হয়েছে। চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

আপনার মতামত দিন...

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ

Open

Close