চট্টগ্রাম, , বুধবার, ২৫ এপ্রিল ২০১৮

রাউজানকে শতভাগ বিদ্যুতায়িত ঘোষণা

প্রকাশ: ২০১৮-০৪-১২ ১৩:১৩:৫১ || আপডেট: ২০১৮-০৪-১২ ১৯:১৩:৩৯

রাউজান উপজেলা শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসার ঘোষণা আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী কার্যালয় থেকে দেয়া হয়।

 

বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যুৎ উৎপাদনে যে পরিমাণ খরচ হয় তার থেকে অনেক কম খরচে আমরা বিদ্যুৎ দিচ্ছি। আমরা যেন বিদ্যুতের অপচয় না করি। সবাইকে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুষ্টিয়ার ভেড়ামারায় ৪১০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট বিদ্যুৎ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এসময় তিনি রাউজানসহ আরও ১৫টি উপজেলায় শতভাগ বিদ্যুৎ সরবরাহের ঘোষণা দেন। এর মধ্য দিয়ে দেশে মোট ৫১টি উপজেলা বিদ্যুৎ সরবরাহের আওতায় এলো।

প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ খাতে সরকার প্রচুর ভর্তুকি দিচ্ছে। জনগণকে কম খরচে বিদ্যুৎ দিচ্ছে। এজন্য সবাইকে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। অহেতুক ফ্যান, লাইট না জ্বালিয়ে তা বন্ধ করতে হবে। বিষয়টি যেন এমন না হয় সরকারি মাল দরিয়ামে ঢাল।

বিদ্যুৎ খাতে সক্ষমতা অর্জনের জন্য আমরা সব ধরনের পদক্ষেপ নিয়েছি জানিয়ে তিনি বলেন, আমরা যখন ক্ষমতায় আসি তখন মাত্র ১ হাজার ৬শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো। এখন দেশে ১৬ হাজার ৪৫৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। বিদ্যুৎ খাতে সক্ষমতা অর্জনের জন্য সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রামের ১৫ উপজেলার মধ্যে বোয়ালখালী, সীতাকুণ্ড ও কর্ণফুলী উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন হয়েছে আগে, আজ হবে রাউজানে। এরপর সেপ্টেম্বরের মধ্যে অবশিষ্ট ১১ উপজেলায়ও পর্যায়ক্রমে শতভাগ বিদ্যুতায়ন করা হবে।

এর মধ্যে ৬টি উপজেলায় সব প্রস্তুতি শেষ করছে পিডিবি ও পল্লী বিদ্যুৎ সমিতি। এগুলো হলো– হাটহাজারী, পটিয়া, চন্দনাইশ, রাঙ্গুনিয়া, সাতকানিয়া ও আনোয়ারা উপজেলা। প্রধানমন্ত্রী যে কোনো দিন এগুলো উদ্বোধন করতে পারেন বলে জানিয়েছেন প্রকৌশলীরা।

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ

Open

Close