চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮

চট্টগ্রামসহ সারাদেশে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

প্রকাশ: ২০১৮-০৪-৩০ ১৩:৩৪:১৩ || আপডেট: ২০১৮-০৪-৩০ ১৫:৫০:৫০

সারাদেশে কালবৈশাখী ঝড় হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার গতিবেগ থাকবে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটারের চেয়েও বেশি।  এমনটাই জানালেন আবহাওয়াবিদ আরিফ হোসেন।

সোমবার (৩০ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সকাল সাড়ে ১০টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা/ঝড়ো হাওয়াসহ ভারী (৪৪-৮৮ মি.মি.) থেকে অতিভারী (>৮৯ মি.মি.) বর্ষণ হতে পারে।

এরইমধ্যে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভারী বর্ষণ শুরু হয়েছে। কালো মেঘে ছেয়ে গেছে পুরো আকাশ। যেনো দিনের বেলা ‘রাতের আঁধার’। ফলে পথ চলতে যানবাহনগুলোকে হেডলাইট জ্বালাতে হচ্ছে।রাজশাহীর উপর দিয়ে সকালেই কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এতে একজনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

এছাড়া দুর্ঘটনা এড়াতে দেশের বিভিন্ন এলাকায় নৌ ও ফেরি চলাচল সাময়িক বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে।

দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী (> ৮৯ মিঃমিঃ) বর্ষণ এবং বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কি. মি. থেকে অস্থায়ীভাবে পশ্চিম/উত্তরপশ্চিম দিকে দমকা হাওয়ায় ঘণ্টায় ৪০-৫০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

আগামী তিন দিন (৭২ ঘণ্টা) বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

বিভাগীয় শহরগুলোর মধ্যে সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বোচ্চ ৭৮ মি.লি., ময়মনসিংহে ৭২ মি.লি., চট্টগ্রামে ৫ মি.লি., সিলেটে ১৮ মি.লি, রংপুরে ৩ মি.লি., খুলনায় ১ মি.লি. এবং বরিশালে ৩৬ মি.লি. বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এছাড়া দেশের মধ্যাঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ বেশি হয়েছে।

আবহাওয়াবিদ আরও জানান, সোমবার সকাল ১০টা থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর অঞ্চলের উপর দিয়ে বজ্র-বৃষ্টিসহ অস্থায়ীভাবে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে কালবৈশাখী বয়ে যাবে।এছাড়া যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী ও সিলেটে একই অবস্থা বিরাজ করবে বলে জানান তিনি।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে সারা দেশে যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ।  এছাড়া শিমুলিয়া-কাঁঠালবাড়ি ও পাটুরিয়া-দৌলদিয়া নৌ রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

আপনার মতামত দিন...

ক্যালেন্ডার এবং আর্কাইভ

Open

Close