চট্টগ্রাম, , শনিবার, ২৬ মে ২০১৮

ইউএসটিসিতে শুরু হলো তিনদিনব্যাপী টেকট্রোনিক্স প্রতিযোগিতা

প্রকাশ: ২০১৮-০৫-০৬ ২০:২৩:০০ || আপডেট: ২০১৮-০৫-০৬ ২০:২৩:০০

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি)-এর প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ(এফএসইটি) আয়োজিত প্রযুক্তি বিষয়ক প্রতিযোগিতা “টেকট্রোনিক্স ২০১৮” এর উদ্বোধন গত শনিবার বিশ্ববিদ্যালয়ের মাওলানা ভাসানী অডিটোরিয়ামে সম্পন্ন হয়েছে।

এতে প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন ইউএসটিসি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আহমেদ ইফতেখারুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএসটিসির উপাচার্য প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া। উদ্বোধন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রকৌশল অনুষদের ডিন রাজুয়ান করিম।

আহমেদ ইফতেখারুল ইসলাম বলেন, বর্তমান পৃথিবীতে প্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। পরিবর্তিত প্রযুক্তির সাথে প্রকৌশলের শিক্ষার্থীদেরকে নিয়মিত আপডেট থাকতে হবে। তিনি আরো বলেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার যে স্বপ্ন তা বাস্তবায়ন করতে হলে বিশ্ববিদ্যালয় পর্যায়ে নিয়মিত প্রযুক্তি বিষয়ক নানা ধরনের প্রতিযোগিতার আয়োজন করতে হবে।

ইউএসটিসির উপাচার্য প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া বলেন, মেধাবী ও সৃজনশীল প্রকৌশলী তৈরি করতে ইউএসটিসির প্রকৌশল অনুষদ নিরলস কাজ করে যাচ্ছে। টেকট্রোনিক্সের মতো আয়োজন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিসহ “নলেজ শেয়ারিং” এ অবদান রাখছে।

টেকট্রোনিক্সের আহবায়ক কাজী নূরে আলম সিদ্দিকীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রকৌশল অনুষদের সহকারি অধ্যাপক সরোয়ার চৌধুরী ও শাহাদাত হোসেন।

প্রতিযোগিতার প্রথমদিন ছিলো বিশিষ্ট বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের সাথে বিজ্ঞান আলোচনা “টেকটক”। এতে কিনোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. আহমেদ শেহজাদ খান, প্রফেসর ড. মুহাম্মদ ফায়েজ খান, প্রফেসর ড. মুহাম্মাদ শাহাদাত হোসেন ও ড. এম. শামীম কায়সার। টেকটকের পরেই অনুষ্ঠিত হয় অংশগ্রহণকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি রোবট নিয়ে রোবো ফাইট কম্পিটিশন। এতে চ্যাম্পিয়ন হয় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)।

প্রতিযোগিতার দ্বিতীয়দিন আয়োজিত হয়েছে ইন্টারভিত্তিক প্রবলেম সলভিং ও আইডিয়া কনটেস্ট “হেকাথন”। যেখানে একজন প্রতিযোগীকে একটা সমস্যার সহজতম উপায়ে সমাধান বের করতে হবে। হেকাথনের পরেই অনুষ্ঠিত হয় ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট(আইইউপিসি)। প্রতিযোগিতার শেষদিনে থাকবে গেমিং কনটেস্ট, প্রজেক্ট প্রদর্শনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

তিনদিনব্যাপী এই প্রতিযোগিতায় সারাদেশের ২৪ টি বিশ্ববিদ্যালয় ও কলেজের প্রায় চারশ শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এই আয়োজনের সহযোগিতায় রয়েছে এফসেট রিসার্চ ক্লাব ও আইইইই কম্পিউটার সোসাইটি। – প্রেস বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন...

Open

Close