চট্টগ্রাম, , শনিবার, ২৬ মে ২০১৮

ছাত্রলীগের সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন

প্রকাশ: ২০১৮-০৫-১০ ১৭:০৪:৫০ || আপডেট: ২০১৮-০৫-১০ ২০:৫৯:০০

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ ছাত্রলীগের দুই দিনব্যাপী ২৯তম জাতীয় সম্মেলন শুরু হচ্ছে শুক্রবার (১১ মে)। সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বিকাল তিনটায় শুরু হতে যাওয়া এ সম্মেলন ঘিরে উৎসবের আমেজ বিরাজ করছে বর্তমান ও সাবেক নেতাকর্মীদের মধ্যে। এরই মধ্যে সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এই সম্মেলন নানা কারণেই পাচ্ছে বাড়তি গুরুত্ব। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশের বৃহত্তম ছাত্র সংগঠনটির নতুন নেতৃত্ব ভোটের মাঠকে প্রভাবিত করবে স্বাভাবিকভাবেই। পাশাপাশি সম্প্রতি গড়ে ওঠা কোটা সংস্কার আন্দোলনের পর পরই অনুষ্ঠিত হচ্ছে এ সম্মেলন। সাধারণ শিক্ষার্থীদের এ আন্দোলনকে শুরুতে ধামাচাপা দিতে ব্যর্থ হয়েছে ছাত্রলীগ, আন্দোলনকে ঘিরে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনটির কর্মকাণ্ড তৈরি করেছে বিতর্ক।

এছাড়াও ছাত্রলীগের গঠনতন্ত্রের ১১(খ) ধারা অনুযায়ী সংগঠনের কেন্দ্রীয় নির্বাহী সংসদের মেয়াদ দুই বছর। সে হিসেবে ছাত্রলীগের চলমান কমিটির মেয়াদ ছয় মাস আগেই শেষ হয়েছে। এই মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে সংগঠনের কার্যক্রম পরিচালিত হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে সংগঠনের একটা বড় অংশ। একারণেই এই সম্মেলন গুরুত্বের দাবী রাখে।

দেশের ছাত্র রাজনীতির পাওয়ার ইউনিট ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে ছাত্রলীগের সম্মেলন। যদিও এ সম্মেলনে ঘোষণা করা হয়নি নতুন কমিটি। ২৯তম জাতীয় সম্মেলনেই একই সঙ্গে কেন্দ্রীয় ও ঢাবি কমিটি ঘোষণার কথা রয়েছে।

এবারের সম্মেলনে তিনশরও বেশি নেতা ক্ষমতাসীন দলের এ ছাত্রসংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক পদ পেতে আগ্রহী। সংগঠনের সাংগঠনিক নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুডবুকে থাকা ত্যাগী ও যোগ্য নেতারাই নতুন কমিটিতে শীর্ষ পদে আসবেন বলে ধারণা দিয়েছেন ছাত্রলীগের সভাপিত সাইফুর রহমান সোহাগ এবংসাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বুধবার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, সম্মেলনের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। প্যান্ডেল, স্টেজসহ সব কাজ শেষ পর্যায়ে। এবার ছাত্রলীগের ইতিহাসের সেরা সফল সম্মেলন উপহার দেব। সোহরাওয়ার্দী উদ্যানে এ সম্মেলনে লক্ষাধিক নেতাকর্মী অংশ নেবে। সম্মেলনের মাধ্যমে মেধাবী, পরিশ্রমী এবং রাজপথের পরীক্ষিতরাই নেতৃত্বে আসবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ীই নেতৃত্ব নির্বাচন করা হবে।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন একই আশাবাদ জানিয়ে বলেণ, সম্মেলনের মাধ্যমে গঠনতন্ত্র অনুযায়ী মেধাবী ও যোগ্যরাই নেতৃত্বে আসবে।’

আপনার মতামত দিন...

Open

Close